ওয়ার্ল্ড

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

নিউ সিলেট ডেস্ক :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির কম্পিউটার নেটওয়ার্ককে “বিদেশী প্রতিপক্ষ” থেকে রক্ষা করার জন্য জরুরি অবস্থা জারি করেছেন। প্রেসিডেন্ট এই সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। যেটি মার্কিন কোম্পানি যারা বিদেশী টেলিকম ব্যবহার করেন তাদের জন্য কার্যকর হবে। ধারণা করা হচ্ছে এর ফলে দেশটি নিরাপত্তা ঝুঁকিতে আছে। ট্রাম্প নিদৃষ্টভাবে কোন কোম্পানির নাম উল্লেখ করেন নি। তবে বিশেষজ্ঞরা ... বিস্তারিত.. »

ভোট না দিলে বিজেপি প্রার্থীর হুমকি

নিউ সিলেট ডেস্ক : ভারতে লোকসভা নির্বাচনের প্রচারে গিয়ে ভোট না দিলে ‘অভিশাপ’ দেয়ার হুমকি দিয়েছেন বিজেপি প্রার্থী সাক্ষী মহারাজ। এই ঘটনায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার উত্তর প্রদেশের সোহরামউ থানা এলাকার শেষপুরে এক নির্বাচনী সমাবেশে ভাষণ দেয়ার সময় ভোটাররা ভোট না দিলে ‘অভিশাপ’ দেয়ার হুঁশিয়ারি দেন সাক্ষী মহারাজ। খবর পার্স ট্যুডে। নগর ম্যাজিস্ট্রেট রাকেশ কুমার গুপ্তা বলেন, ... বিস্তারিত.. »

ট্রাম্প গ্রহণযোগ্য প্রস্তাব নিয়ে এলে বৈঠকে বসতে রাজি কিম

নিউ সিলেট ডেস্ক : উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্র সঠিক দৃষ্টিভঙ্গি নিয়ে এলেই কেবল তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তৃতীয় আরেকটি বৈঠকে বসতে রাজি আছেন। শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে কিমের এ মন্তব্য ছাপা হয়েছে। দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এ নেতা তার ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘সঠিক পথে’ এসে একটি ‘ন্যায্য’ ও উভয়পক্ষের কাছে গ্রহণযোগ্য ... বিস্তারিত.. »

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

নিউ সিলেট ডেস্ক : বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে ভ্রমণরতদের বাড়তি নিরাপত্তা গ্রহণ করা ও সতর্ক থাকার আহ্বান জানায় তারা। একইসঙ্গে ঢাকা ও দেশের দক্ষিণ পূর্বঞ্চলীয় এলাকা ভ্রমণের বিষয় পুনর্বিবেচনা করার আহ্বান জানানো হয়। এক থেকে পাঁচ সতর্কমাত্রার মধ্যে বাংলাদেশের ব্যাপারে এক থেকে লেভেল টুতে উন্নিত করেছে যুক্তরাষ্ট্র। আর ঢাকা ও দক্ষিণপশ্চিমাঞ্চলীয় এলাকায় ... বিস্তারিত.. »

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনায় স্মরণ সভা

নিউ সিলেট ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনার দুই সপ্তাহ পেরিয়ে গেলেও আজ শুক্রবার নিহতদের স্মরণে স্মরণ সভার আয়োজন করে নিউজিল্যান্ড। গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুই মসজিদে জুমার নামাজের সময় হামলা চালিয়ে ৫০ জন মুসলিম নিহত হন। আহত হন আরও বেশ কয়েকজন।। নামাজরত মুসল্লিদের এলোপাতাড়ি গুলি করে হত্যা করে ব্রেন্টন ট্যারেন্ট নামের ২৮ বছর বয়সী এক উগ্র-ডানপন্থি। ভয়াবহ ... বিস্তারিত.. »

খালেদার মুক্তির দাবিতে লন্ডনে বিএনপির মানববন্ধন

নিউ সিলেট রিপোর্ট : বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং সুষ্ঠ, নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনরায় জাতীয় নির্বাচনের দাবিতে লন্ডন বিএনপির উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার বৈরী আবহাওয়া উপেক্ষা করে বৃটিশ পার্লামেন্টের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়ছর ... বিস্তারিত.. »

ফের কাশ্মীরে সেনা-বিদ্রোহীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

নিউ সিলেট ডেস্ক : আবারো ভারতীয় সেনাবাহিনীর সাথে বিদ্রোহীদের সংঘর্ষে উত্তপ্ত কাশ্মীরের পুলওয়ামা। মঙ্গলবার ভোর রাত থেকেই দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার ত্রালে সেনাবাহিনীর সাথে বিদ্রোহীদের সংঘর্ষ শুরু হয়েছে। চলছে গুলির লড়াই। ত্রালের কয়েকটি বাড়িতে বেশ কয়েকজন বিদ্রোহী লুকিয়ে রয়েছে খবর ছিল সেনাদের কাছে। সেই অনুযায়ী রুটিন তল্লাশি অভিযান শুরু হয়েছিল রোববারেই। সেনা তল্লাশি শুরু হতেই বিদ্রোহীদের সাথে গোলাগুলি শুরু হয়। ... বিস্তারিত.. »

সৌদির ইলেকট্রনিক ভিসা অনুমোদন, ২৪ ঘণ্টায় মিলবে ভ্রমণ ভিসা

নিউ সিলেট ডেস্ক : বিদেশি পর্যটকদের ইলেকট্রনিক ভিসা চালুর অনুমোদন দিয়েছে সৌদি আরবের মন্ত্রিসভা। সোমবার মন্ত্রিসভার এক বৈঠকে নুতন এই ভিসা পদ্ধতির অনুমোদন দেয়া হয় বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। সৌদি আরবের গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশ সৌদি তাদের অর্থনীতিকে বহুমুখী করাসহ বিধি-নিষেধের পরিবর্তন এনে সমাজকে উন্মুক্ত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে। পর্যটকদের ভ্রমণের ব্যাপারে ... বিস্তারিত.. »

এবার ভারতের জিএসপি সুবিধা বাতিলের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিউ সিলেট ডেস্ক : ভারতকে দেয়া পণ্য রফতানিতে (জিএসপি) প্রত্যাহার করে নেয়ার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের বাজারে বিনা শুল্কে পণ্যের প্রবেশের যেসব মানদণ্ড রয়েছে তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে ভারত। মানদণ্ড পূরণে ব্যর্থ হওয়ায় তুরস্ককে দেয়া অগ্রাধিকারমূলক বাজার সুবিধাও প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। অনৈতিক বাণিজ্য সুবিধা ঠেকানোর অংশ হিসেবে যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিচ্ছে ... বিস্তারিত.. »

ব্রেক্সিট বিল: বিশাল পরাজয় থেরেসা মের

নিউ সিলেট ডেস্ক : ব্রেক্সিট চু্ক্তি নিয়ে ভোটাভুটিতে বিশাল ব্যবধানে হারলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। গতকাল মঙ্গলবার রাতে যুক্তরাজ্য সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে সদস্যদের ভোটাভুটিতে ২৩০ ভোটে হেরেছেন মে। প্রকাশিত ফলাফলে ৪৩২ জন এমপি চুক্তির বিপক্ষে ভোট দিয়েছেন। আর পক্ষে ছিলেন ২০২ জন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে। যুক্তরাজ্যের ইতিহাসে ক্ষমতাসীন কোনো দলের জন্য এটি সবচেয়ে ... বিস্তারিত.. »