ওয়ার্ল্ড

তুরস্কে অভ্যত্থানের চেষ্টা মামলায় ১০৪ সাবেক সেনা সদস্যের যাবজ্জীবন

নিউ সিলেট ডেস্ক : তুরস্কে ১০৪ সাবেক সেনা সদস্যেকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে তাদের কারাদণ্ড দেয়া হয়। ওই অভ্যুত্থানের পর এই প্রথম সবচেয়ে বেশি ব্যক্তিকে কারাদণ্ড দিল দেশটির আদালত। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে এই তথ্য জানানো হয়েছে। ২০১৬ সালের ১৫ জুলাই প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে সামরিক ... বিস্তারিত.. »

ঢাকামুখী সৌদি এয়ারের জরুরি অবতরণ

নিউ সিলেট ডেস্ক : ঢাকামুখী সৌদি এরাবিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইট জেদ্দায় জরুরি অবতরণ করেছে। অবতরণের সময় উড়োজাহাজটির সামনের অংশ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। সৌদি গেজেটের খবরে বলা হয়, এরই মধ্যে চিকিৎসক দল ৭০ জন যাত্রীকে পরীক্ষা করে দেখেছে। এঁদের মধ্যে চারজনকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। এয়ার বাস ৩৩০ মডেলের এই উড়োজাহাজে ১৪১ জন যাত্রী এবং ১০ জন ক্রু ছিলেন। সৌদি গেজেটের খবরে ... বিস্তারিত.. »

বিমান বিধ্বস্ত হয়ে কিউবায় নিহত শতাধিক

নিউ সিলেট ডেস্ক : কিউবার রাজধানী হাভানায় জোসি মার্তি আন্তর্জাতিক বিমানবন্দরে উড্ডয়নের কিছুক্ষণ পরেই বোয়িং ৭৩৭ বিমান বিধ্বস্ত হয়ে শতাধিকের বেশি আরোহী নিহত হয়েছেন। দেশটির কমিউনিস্ট পার্টির সংবাদপত্র গ্রামা জানিয়েছে, তিন ব্যক্তি বেঁচে গেলেও তাদের অবস্থা আশঙ্কাজনক। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। খবর- রয়টার্স ও বিবিসির। গত মাসে শপথ নেয়া কিউবার প্রেসিডেন্ট মিগুয়ের ডিয়াজ-কানেল বলেন, এটা সত্যিই এক দুর্ভাগ্যজনক বিমান দুর্ঘটনা। এটা ... বিস্তারিত.. »

ইসরাইলের সঙ্গে সম্পর্ক করা হারাম : লেবানন মুফতি

নিউ সিলেট ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা হারাম বলে ঘোষণা দিয়েছেন লেবাননের প্রভাবশালী মুফতি শেখ রাশিদ কাব্বানি। তিনি বলেছেন, ‘কোনো মুসলমানেরই উচিত নয় ইসরাইলের সঙ্গে আপোস করা। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। খবর পার্স টুডের। পশ্চিম জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার প্রতিবাদে গত সোমবার বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। তখন তাদের ওপর গুলিবর্ষণ চালায় ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ... বিস্তারিত.. »

পর্ন তারকাকে টাকা দেয়ার কথা স্বীকার ট্রাম্পের

নিউ সিলেট ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের গোপন সম্পর্ক আবারও আলোচনায়। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনকে অর্থ দেয়ার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের অফিস অব গভমেন্ট ইথিকস জানায়, ২০১৭ সালে ট্রাম্পের আর্থিক আয়-ব্যয়ের হিসাব বিবরণীতে উঠে এসেছে এ স্বীকারোক্তি। নথিতে উল্লেখ আছে, ২০১৬ সালে কোহেনের পাওনা ... বিস্তারিত.. »

নাজিবের বাসায় পুলিশের তল্লাশি

নিউ সিলেট ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাসায় তল্লাশি চালিয়েছে পুলিশ। এ সময় তারা নাজিবের হ্যান্ডব্যাগ ও ব্যক্তিগত জিনিসপত্র জব্দ করে। অর্থ পাচার কেলেঙ্কারীর তদন্তের অংশ হিসেবে পুলিশ এ তল্লাশি চালানো হয়েছে বলে আজ বৃহস্পতিবার নাজিবের আইনজীবী গণমাধ্যমকে জানিয়েছেন। খবর- রয়টার্স, সিএনএনের। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স জানায়, গতকাল বুধবার রাত সোয়া ১০টার দিকে নাজিব নামাজ শেষে বাসায় ফিরলে একদল ... বিস্তারিত.. »

ফের ক্ষমতার আসনে আসীন মাহাথির

নিউ সিলেট ডেস্ক : মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। গতকাল বুধবার স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার দাতুক সেরি মোহাম্মদ হাশিম আব্দুল্লাহ সাইদ এ ফলাফল ঘোষণা করেন। নির্বাচনে ২২২ আসনে মধ্যে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ... বিস্তারিত.. »

আনুষ্ঠানিভাবে সাগরে ভাসল ‘নিউক্লিয়ার টাইটানিক’

নিউ সিলেট ডেস্ক : রাশিয়ার তৈরি বিতর্কিত ভাসমান পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি আনুষ্ঠানিভাবে সাগরে ভাসানো হয়েছে। পরিবেশবাদীরা এ বিদ্যুৎকেন্দ্রটিকে ‘নিউক্লিয়ার টাইটানিক’ বলে আখ্যায়িত করেছেন। বিদ্যুৎকেন্দ্রটির নাম দেয়া হয়েছে ‘অ্যাকাডেমিক লমোনোসভ।’ সেন্ট পিটার্সবার্গ শিপইয়ার্ডে তৈরি করা হয় এটি। সেখানে থেকেই শনিবার ভাসানো হয় এটিকে। লমোনোসভের নির্মাণকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পারমাণবিক শক্তি সংস্থা রোসাতম বলছে, বাল্টিক সাগর হয়ে বিদ্যুৎকেন্দ্রটিকে মুরমানস্কের একটি ঘাঁটিতে নেয়া হবে। ২০১৯ ... বিস্তারিত.. »

যাচাই-বাছাই শেষে রোহিঙ্গা ফেরত মিয়ানমারে : সু চি

নিউ সিলেট ডেস্ক : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের যাচাই-বাছাই করে মিয়ানমার ফিরিয়ে নিতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির নেত্রী ও কার্যত সরকার প্রধান (ডি-ফ্যাক্টো) অং সান সু চি। একই সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পক্ষ থেকে আরো সহযোগিতা চেয়েছেন তিনি। গতকাল সোমবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে একথা বলেন সু চি। বৈঠকে মিয়ানমারের সেনা প্রধান জেনারেল ... বিস্তারিত.. »

গাড়ি হামলায় কানাডায় নিহত ১০

নিউ সিলেট ডেস্ক : কানাডার টরেন্টো শহরে পথচারীদের ওপর গাড়ি হামলায় ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৫ জন। টরেন্টো পুলিশ জানিয়েছে, হামলাকারী গাড়ি নিয়ে ফুটপাতে উঠে পড়ে। এসময় পথচারীরা গাড়ি চাপ পড়ে। আহতদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ এই ঘটনাকে গাড়ি হামলা বলে ধারণ করছে। এই ঘটনায় হামলাকারীকে আটক করা হয়েছে। তার পরিচয় জানা গেছে। নামা অ্যালেক মিনাসিয়ান। বয়স ... বিস্তারিত.. »