জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি
আগামীকাল থেকে বাস-ট্রাক বন্ধের ঘোষণা

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২১

<span style='color:#ff0000;font-size:20px;'>জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি </span> <br/> আগামীকাল থেকে বাস-ট্রাক বন্ধের ঘোষণা

নিউ সিলেট ডেস্ক : আগামীকাল শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন বন্ধের ঘোষণা দিয়েছে মালিক-শ্রমিকেরা। তাঁরা জনান, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান ভাড়ায় চালিয়ে পোষাতে পারছেন না। তাই, আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও আগামীকাল শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।
গতকাল বুধবার মধ্যরাত থেকে ডিজেলের মূল্য লিটারপ্রতি ১৫ টাকা বৃদ্ধি করেছে সরকার। জ্বালানি তেলের নতুন মূল্য কার্যকর হওয়ার পর পরিবহন খাতের বিভিন্ন সংগঠনের মালিক-শ্রমিকেরা বৈঠক বসেন। পরে বৈঠক থেকেই ভাড়া বৃদ্ধি না করার ঘোষণা দেওয়ার আগ পর্যন্ত পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, অধিকাংশ সংগঠনের নেতারা সরকারপন্থী হওয়ায় তাঁরা আনুষ্ঠানিকভাবে ধর্মঘট ঘোষণা না দিয়ে অনানুষ্ঠানিকভাবে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন।
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ২০১৯ সালে বাসের ভাড়া বৃদ্ধির বিষয়ে প্রস্তাব তৈরি করে। মহামারির কারণে সেই সময় সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। তবে, বর্তমান সময়ে জ্বালানির দাম বৃদ্ধির কারণে বাস চালিয়ে আয় দূরে থাক লোকসান গুনতে হবে। এ জন্য বিভিন্ন জেলার পরিবহন মালিকেরা বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে কেন্দ্রীয়ভাবে তাঁদের কিছু করার নেই।
ট্রাক, কাভার্ডভ্যান, ট্যাংকলরি, প্রাইম মুভার মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান ও সদস্যসচিব তাজুল ইসলাম জানান, বাড়তি দামে জ্বালানি কিনে যানবাহন চালাতে চাইছে না মালিক-শ্রমিকেরা। সারা দেশ থেকে ফোনে যান বন্ধ রাখার কথা জানানো হয়েছে। এ বিষয়ে তাঁরাও একমত হয়েছেন।
পরিবহন সূত্র থেকে জানা যায়, পরিবহনের কেন্দ্রীয় সংগঠনগুলো আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও বাস বন্ধ রাখতে আনুষ্ঠানিক ধর্মঘটের সায় দিয়েছেন। এখন বিআরটিএসহ সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করে দাবি-দাওয়া তুলে ধরবেন নেতৃবৃন্দ। ভাড়া সমন্বয়ের আশ্বাস পেলে ধর্মঘট তুলে নেওয়া হবে। আজ বা আগামীকাল বিআরটি এর সঙ্গে বৈঠক হতে পারে বলে পরিবহন মালিক-শ্রমিক নেতারা জানিয়েছেন।



এ সংবাদটি 62 বার পড়া হয়েছে.
Spread the love
        
 
   more 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম