এসএসসি ও সমমানের ফল প্রকাশ
সিলেট পাসের হার ৯৬.৭৮, জিপিএ ৪৮৩৪

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২১

<span style='color:#ff0000;font-size:20px;'>এসএসসি ও সমমানের ফল প্রকাশ </span> <br/> সিলেট পাসের হার ৯৬.৭৮, জিপিএ ৪৮৩৪

নিউ সিলেট রিপোর্ট : এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভার্চ্যুয়াল এ ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবারের ফলাফলে সিলেট শিক্ষা বোর্ডে পাসের ৯৬.৭৮ ও জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী।
প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বছর এসএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশগ্রহণ করেন। তার মধ্যে পাস করেছেন ১ লাখ ১৫ হাজার ৭০০ জন। পাসের হার ৯৬.৭৮।
পাসকৃতদের মধ্যে ছেলে ৫১ হাজার ৩৮৬ জন, মেয়ে ৬৪ হাজার ৩১৪ জন। গত বছরের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে ১৭.৯৯ ভাগ। গেল বছর পাসের হার ছিল ৭৮.৭৯।
জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৩৪ জন। এবারও পাসের হার ও জিপিএ-৫ এ ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। ছেলে ২ হাজার ২৮ জন ও মেয়ে ২ হাজার ৮০৬ জন। তবে, পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে মেয়েদের সংখ্যাও বেশি ছিল।
বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৫.২৯, মানবিক বিভাগে পাসের হার ৯৭.২৬ এবং ব্যবসায় প্রশাসন বিভাগে পাসের হার ৯৫.৬৩। এবারে শতভাগ শিক্ষার্থী পাস করেছে, এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১৮৬টি। যা গত বছর ছিল ৪৩টি।
বিভাগের জেলাভিত্তিক ফলাফলে দেখা গেছে, এবারে সিলেট বিভাগের মধ্যে পাসের হারে এগিয়ে সুনামগঞ্জ। এ জেলায় পাসের হার ৯৭.৫৩। পরে সিলেট জেলা। এবার সিলেট জেলায় পাসের হার ৯৭.৪২, মৌলভীবাজারে ৯৬.৭৯ এবং হবিগঞ্জে পাসের ৯৬.৫৫। তবে, জিপিএ-৫ এগিয়ে সিলেট জেলা। মোট জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে সিলেটে পেয়েছেন ২হাজার ২৯৮ জন শিক্ষার্থী। এর পর মৌলভীবাজার। এ জেলায় ১হাজার ৪০ জন, হবিগঞ্জে ৮৬৯ জন এবং সুনামগঞ্জে ৬২৭ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।



এ সংবাদটি 33 বার পড়া হয়েছে.
Spread the love
        
 
    

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম