আটা, ময়দা ও সুজি রপ্তানিতে এবার বিধিনিষেধ আরোপ করল ভারত!

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২২

আটা, ময়দা ও সুজি রপ্তানিতে এবার বিধিনিষেধ আরোপ করল ভারত!

নিউ সিলেট ডেস্ক : অভ্যন্তরীণ বাজারে মূল্যবৃদ্ধির লাগাম টানতে এবার গমের আটা, ময়দা ও সুজি রপ্তানির ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে ভারত। ৪ মাস আগে গম রপ্তানি নিষিদ্ধ করার পর গতকাল শনিবার রাতে এই সিদ্ধান্তের কথা জানায় ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি)। তবে, কিছু ক্ষেত্রে সরকারের অনুমোদন সাপেক্ষে এই পণ্যগুলো রপ্তানির অনুমোদন দেওয়া হবে বলে ডিজিএফটির প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
মন্ত্রিসভার নেওয়া এই সিদ্ধান্তের কথা উল্লেখ করে ডিজিএফটি বলছে, ‘রপ্তানি নীতিতে পরিবর্তন এনে আটা, ময়দা ও সুজি রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।’ গত ২৫ আগস্ট ভারতের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
ভারতের অভ্যন্তরীণ বাজারে গমের দাম বেড়ে যাওযায় দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গত মে মাসে গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। এতে বাইরের দেশগুলোতে গমের আটার চাহিদা বাড়তে থাকে। গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের এপ্রিল-জুলাই মাসে গমের আটা রপ্তানি ভারত থেকে ২০০ শতাংশ বেড়েছে। যার কারণে দেশের বাজারে পণ্যটির দামও উল্লেখযোগ্য হারে বাড়ে। গত ২০২১-২২ অর্থবছরে ভারত ২৪৬ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের গমের আটা রপ্তানি করে। বিপরীতে চলতি অর্থবছরের এপ্রিল-জুন মাসেই ভারত থেকে প্রায় ১২৮ মিলিয়ন ডলার সমমূল্যের আটা রপ্তানি হয়েছে।
ভারতের ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২২ আগস্ট পর্যন্ত দেশটিতে প্রতি কেজি আটার খুচরা মূল্য ২২ শতাংশের বেশি বেড়ে ৩১ টাকা ৪ পয়সা হয়েছে। আগের বছর একই সময়ে এর দাম ছিল ২৫ টাকা ৪১ পয়সা। এছাড়া. একই সময়ে ময়দার গড় খুচরা মূল্য ১৭ শতাংশের বেশি বেড়ে ৩৫ টাকা ১৭ পয়সা হয়েছে। আগে ছিল ৩০ টাকা ৪ পয়সা।



এ সংবাদটি 31 বার পড়া হয়েছে.
Spread the love
        
 
    

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০