আগামী দ্বাদশ সংসদ নির্বাচন
ইভিএমে ভোট করতে ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

<span style='color:#ff0000;font-size:20px;'>আগামী দ্বাদশ সংসদ নির্বাচন </span> <br/> ইভিএমে ভোট করতে ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

নিউ সিলেট ডেস্ক : ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সোমবার এ অনুমোদন দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। দুপুরে রাজধানীর নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা শেষে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের জানান, আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে কমিশন সভায় আজ সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বর্তমানে কমিশনের ৭০টি আসনে ইভিএম ভোটগ্রহণের সক্ষমতা আছে। ফলে ১৫০ আসনে ইভিএমে ভোট হলে আমাদের আরও ইভিএম লাগবে।
তিনি বলেন, এ উপলক্ষে একটি প্রকল্প তৈরির জন্য সচিবালয়কে বলা হয়েছিল। সেটা তারা তৈরি করে গত সভায় উপস্থাপন করলে সেখানে আমাদের কিছু প্রশ্ন ছিল। সে প্রশ্নের উত্তরগুলো সঠিকভাবে দিতে না পারায় আমরা তাদের ঠিক করে নিয়ে আসার জন্য। আজকের সভায় ওই তথ্য গুলো যথাযথভাবে উপস্থাপন করা হয়েছে। এতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সায় দেওয়া হয়েছে।
মো: আলমগীর বলেন, এখন আমরা পরিকল্পনা কমিশনে অনুমোদনের জন্য পাঠাবো। তবে, এর আগে জনবলের জন্য মন্ত্রণালয়ের সঙ্গে একটি সভা করতে হবে।
নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অসীম কুমার দেবনাথ জানান, ১৫০ আসনে ইভিএম ব্যবহারের জন্য ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রায় দুই লাখ ইভিএম কেনা হবে। এছাড়া ইভিএম সংরক্ষণ জনবল তৈরি ও প্রশিক্ষণের জন্য এখানে ব্যয় রাখা হয়েছে।
এদিকে, ইসির সাথে সংলাপে বেশির ভাগ রাজনৈতিক দলসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ইভিএম ব্যবহারে আপত্তি জানালেও ইভিএম দিয়ে ১৫০ আসনে নির্বাচন করতে চায় ইসি। তবে, ইসির সংলাপে দেশের বৃহৎ দল বিএনপি যায় নি। তাদের দাবি বর্তমান আওয়ামী লীগ সরকারের অধিনে কোন নির্বাচনে যাবে না তারা। নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনে মাঠে রয়েছে।



এ সংবাদটি 22 বার পড়া হয়েছে.
Spread the love
        
 
    

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০