চালু হচ্ছে সিলেটে আবাসিকে গ্যাসের প্রিপেইড মিটার

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২২

চালু হচ্ছে সিলেটে আবাসিকে গ্যাসের প্রিপেইড মিটার

নিউ সিলেট রিপোর্ট : সিলেটে এবার আবাসিকে গ্যাসের প্রিপেইড মিটার চালু করতে যাচ্ছে জালালাবাদ গ্যাস টি এন্ড ডি সিস্টেমস লিমিটেড (জেজিটিডিএসএল)। দেশে গ্যাসের অপচয়রোধে প্রিপেইড মিটারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথমে ৫০ হাজার আবাসিক গ্রাহককে বিনামূল্যে এই প্রিপেইড মিটার স্থাপন করে দেবে জালালাবাদ গ্যাস টি এন্ড ডি সিস্টেমস লিমিটেড (জেজিটিডিএসএল)। এ বিষয়ে জেজিটিডিএসএল এবং চীনা কোম্পানী দি কনসোর্টিয়াম অব জেনার মিটারিং টেকনোলজি (সাংহাই) লিমিটেড ও হেক্সিং ইলেকট্রিক্যাল কোম্পানি লিমিটেডের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল রোববার দুপুরে জালালাবাদ গ্যাস ভবনে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জেজিটিডিএসএল’র পক্ষে কোম্পানি সচিব মো: শহিদুল ইসলাম এবং হেক্সিং ইলেকট্রিক্যাল’র রিজিওনাল সিইও লিও জু নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। জালালাবাদ গ্যাসের ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী শোয়েব আহমেদ মতিন, প্রকল্প পরিচালক প্রকৌশলী লিটন নন্দীসহ সংশ্লিষ্ট পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী শোয়েব আহমেদ মতিন জানান, জালালাবাদ গ্যাসের ইতিহাসে আজ নতুন একটি অধ্যায় সূচিত হল। তিনি বলেন, এই চুক্তির আওতায় আগামী বছরের ডিসেম্বরের মধ্যে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও সিলেট সদর উপজেলার ৫০ হাজার গ্রাহকের মাঝে প্রিপেইড গ্যাস মিটার প্রদান করা হবে।
তিনি আরও জানান, গত বছরের জানুয়ারিতে প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেয়া হয়। এর ১৯ মাস পর গতকাল বাস্তবায়নের জন্য গতকাল চায়না কোম্পানির সাথে চুক্তি হল। চুক্তিতে নিজস্ব অর্থায়নে আগামী বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।
হেক্সিং ইলেকট্রিক্যাল’র রিজিওনাল সিইও লিও জু জানান, দীর্ঘ ১৪ বছর ধরে থেকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ বাংলাদেশের অনেক প্রকল্পে প্রিপেইড মিটার স্থাপনের কাজে নিয়োজিত রয়েছেন। জালালাবাদ গ্যাসের প্রিপেইড মিটার স্থাপনের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে।
প্রকল্প পরিচালক লিটন নন্দী জানান, গ্যাসের অপচয় রোধ এবং গ্রাহকদের বিল সাশ্রয়ে মূলত আবাসিকে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে সিলেট নগরীর হাউজিং এস্টেট ও উপশহর এলাকায় প্রিপেইড মিটার স্থাপন করা হবে। তবে, চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বরে হাউজিং এস্টেট ও উপশহরে মিটার স্থাপন করা হবে। পাইলটিংয়ের পর আগামী ফেব্রুয়ারি থেকে নগরীতে বৃহৎ আকারে মিটার স্থাপনের কাজে শুরু হবে। এসময় তিনি বলেন, জালালাবাদ গ্যাসের পক্ষ থেকে গ্রাহকদের বিনামূল্যে এই মিটার লাগিয়ে দেয়া হবে। মিটারের মূল্য মাসিক ভাড়া হিসেবে সমন্বয় করা হবে।
তিনি আরও বলেন, এটি কন্টাক্টলেস স্মার্ট কার্ডভিত্তিক উন্নত প্রযুক্তি সম্পন্ন গ্যাস পরিমাপের মিটার। নিকটস্থ রিচার্জ পয়েন্ট থেকে স্মার্ট কার্ডের মাধ্যমে ক্রেডিট কিনে প্রিপেইড মিটার রিচার্জ করা যাবে। রিচার্জ শেষ হলেও এতে ইমার্জেন্সি ব্যালেন্সের সুবিধা থাকবে। প্রয়োজনে এই বিষয়ে ১৬৫১১ হটলাইন নম্বরে যোগাযোগ করতে পারবেন গ্রহকরা। ঢাকা ও চট্টগ্রামে প্রিপেইড গ্যাস মিটার থাকলেও সিলেটে প্রথমবারের মতো চালু করা হচ্ছে বলে জানান তিনি।
উল্লেখ্য, সিলেট নগরীতে ২০০৫ সালে প্রথম বিদ্যুতের প্রিপেইড মিটার স্থাপন করা হয়। এ ধারাবাহিকতায় গতকাল গ্যাসের ক্ষেত্রেও প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেয়া হচ্ছে।



এ সংবাদটি 38 বার পড়া হয়েছে.
Spread the love
        
 
    

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০