মাহবুব আলী খানের মৃৃত্যু বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২৩

মাহবুব আলী খানের মৃৃত্যু বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ

নিউ সিলেট রিপোর্ট : সিলেটের কৃতি সন্তান, সাবেক নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের আগামীকাল ৩৯তম শাহাদাত বার্ষিকী। ৬ আগস্ট এই দিনে তিনি জনমানবের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেন। কর্মজীবনে তিনি সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম, দানশীলতা ও আত্মত্যাগী ছিল তাঁর জীবন। মহা এই মানবের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশে ও বিদেশে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
এউপলক্ষে আগামীকাল সকালে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পন ও রুহের মাগফেরাত কামনায় অনুষ্ঠিত হবে পবিত্র কোরআন খতম, কোরআন খানি ও বিশেষ মোনাজাত। এছাড়া, সিলেটের গ্রামের বাড়ি বিরাহিমপুরে বাদ আসর মিলাদ মাহফিল ও শিরনী বিতরণের কর্মসূচী সহ বাদ আসর হযরত শাহাজাল (রহ.) এর মাজার মসজিদ এবং হযরত শাহপরান (রহ.) এর মাজার মসজিদে মিলাদ ও মাহফিল শিরণী বিতরণের আয়োজন করা হয়েছে। উক্ত মিলাদ মাহফিলে সবাইকে উপস্থিত থাকার জন্য মরহুমের ভাতিজা বাবর আলী খান অনুরোধ জানিয়েছেন। তাছাড়া, কলাবাগানস্থ লতিফিয়া হাফিজিয়া মাদরাসায় শিরনী বিতরণ, তাঁর “মাহবুব ভবন” এ দোয়া মাহফিল, ধানমন্ডি বায়তুল আমান জামে মসজিদ ও মাদ্রাসার এতিম ছাত্রদের নিয়ে বাদ আসর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।
এছাড়াও, বেগম মাহবুব আলী খান কর্তৃক ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ছিন্নমূল শিশু কিশোরদের প্রতিষ্ঠান ‘সুরভি’ এউপলক্ষে ৭ আগষ্ট দোয়া মাহফিলের আয়োজন করেছে। ঢাকাস্থ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা, বাউনিয়াবাঁধ মহিলা এতিমখানা ও মাদ্রাসা মিরপুর, ভাষানটেক এতিমখানা ও মাদ্রাসা ক্যান্টনমেন্ট, নারায়নগঞ্জ জেলার সোনারগাঁয়ের এতিমখানা ও মাদ্রাসায় কোরআন খতম, (বায়তুল আমান জামে মসজিদ ধানমন্ডি, তাকওয়া জামে মসজিদ, ঈদগাহ জামে মসজিদ, হাইকোট মাজার মসজিদ, আজিমপুর দায়রা শরিফ জামে মসজিদ, মহাখালী ডিওএইচএস জামে মসজিদ, বায়তুল মামুর জামে মসজিদ, সোবাহানবাগ জামে মসজিদ, লালবাগ শাহী জামে মসজিদ, বাইতুল মোল্লা জামে মসজিদ ভাষানটেক ক্যান্টনমেন্ট, বাইতুল কুরবান জামে মসজিদ, বাইতুল মামুর জামে মসজিদ, মিরপুর-১১ বাইতুল মুমিন জামে মসজিদ, বাইতুল আমান জামে মসজিদ, হযরত আবু বকর সিদ্দিক (রাঃ) জামে বগুড়া বায়তুর রহমান সেন্টল জামে মসজিদে ৬ই আগষ্ট মরহুমের পরিবারের পক্ষ থেকে বাদ আসর মিলাদ ও তোবারক বিতরণ করা হবে। গাবতলী বাগবাড়ী জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। লাঠিগঞ্জ অন্ধ এতিম খানায় মরহুমের পরিবারের পক্ষ থেকে সারাদিনব্যাপি কোরআন খতম ও বাদ জোহর খাবারের আয়োজন করা হবে। বাদ আসর দোয়া মাহফিল অনুষ্টিত হবে। পদ্মপাড়া আর রহমান মসজিদে বাদ আসর মরহুমের জন্য বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হবে।
জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল (রাঃ) এর মাজারে এ উপলক্ষে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
এউপলক্ষে যুক্তরাজ্যেও বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এর মধ্যে আগামীকাল সকাল ১০টায় রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে লন্ডনস্থ ব্রিকলেন জামে মসজিদে খতমে কোরআন, বাদ যোহর মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া, বিকেল সাড়ে ৪টায় রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে পূর্ব লন্ডনে রিজেন্ট লেইক হলে মরহুমের প্রতি স্মৃতিচারণ, কর্মময় জীবনের উপর আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
পরদিন ৭ আগষ্ট বিকেল আড়াইটায় মরহুমের পরিবারের পক্ষ থেকে দারুল উম্মা ফুডব্যাংকে খাদ্য বিতরণ, সাড়ে ৪টায় মরহুমের পরিবারের পক্ষ থেকে Founder’s House এ হোমলেস মানুষের জন্য খাদ্য বিতরণ, বিকেল সাড়ে ৫টায় মরহুমের পরিবারের পক্ষ থেকে পূর্ব লন্ডনে Islamic Relief Charity তে বস্ত্র বিতরণ করা হবে।
সৌদি আরবের পবিত্র মক্কা শরীফ ও মদীনা শরীফে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হবে। মালয়েশিয়ায় শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে দিনব্যাপী কোরআন খতম, বিশেষ মোনাজাত ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা গুলির মধ্যে রয়েছে মাদ্রাসা দাতো কেরামাত কুয়ালালামপুর, মাদ্রাসা তাহফিজ আমপাংজায়া, আমপাং তাহফিজ আল-মুসতাকিম রাওয়াং, মসজিদ আল খায়ের বুকতি বনিতাং কুয়ালালামপুর। সন্ধায় আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে পুত্রাজায়ার মসজিদ টুংকু সিজান জয়নাল আবেদিন।



এ সংবাদটি 27 বার পড়া হয়েছে.
Spread the love
        
 
    

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ শিরোনাম

অনুসন্ধান ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০